ফরজ সালাতের পর সম্মলিত মোনাজাত
🎙️আল্লামা মোবারকপুরী রাহঃ
📖
কিতাবঃ তুহফাতুল আহওয়াযী- ২/১৬৮, ১৭৩পৃ.
আহলে হাদিস উলামাগণ এই বিষয়ে ২ দল। মুবারকপুরী রাহঃ এর মতে প্রাধান্যযোগ্য হচ্ছে
জায়েজ
اعلم أن علماء أهل الحديث قد اختلفوا في هذا الزمان في أن الإمام إذا
انصرف من الصلاة المكتوبة هل يجوز له أن يدعو رافعا يديه ويؤمن من خلفه من
المأمومين رافعي أيديهم ، فقال بعضهم بالجواز ، وقال بعضهم بعدم جوازه ظنا منهم
أنه بدعة ، قالوا :
إن ذلك لم يثبت عن رسول الله صلى
الله عليه وسلم بسند صحيح بل هو أمر محدث ، وكل محدث بدعة ، وأما القائلون بالجواز
فاستدلوا بخمسة أحاديث .
জেনে রাখো, আহলে হাদিস উলামাগণ এই যামানায় ফরজ সালাত থেকে ফারেগ হবার পর ইমাম সাহেব দুহাত
তুলে দোয়া মোনাজাত করা আর মুক্তাদিগণ দুহাত তুলে পিছন থেকে আমিন আমিন বলা জায়েজ হবার
বিষয়ে মতানৈক্য করেছেন।
কেউ কেউ নাজায়েজ বলেছেন এই ধারণা করে যে, এটি বেদআত। তারা বলেন, এই বিষয়ে রাসুল (ﷺ) থেকে
সহিহ সনদে কোন কিছু বর্ণিত হয় নি। বরং এটি নবআবিস্কৃত। আর প্রত্যেক নবআবিস্কৃত জিনিস
বেদআত।
তাদের কেউ কেউ জায়েজ বলেছেন। তারা ৫টি হাদিস দারা দলিল পেশ করেন। (সংক্ষিপ্তভাবে
একটি দিলাম)
الحديث الثاني : حديث عبد الله بن الزبير ، ذكر السيوطي في رسالته فض الوعاء عن محمد
بن يحيى الأسلمي ، قال :
رأيت عبد الله بن الزبير ورأى
رجلا رافعا يديه قبل أن يفرغ من صلاته فلما فرغ منها قال : إن رسول الله صلى الله عليه وسلم لم يكن يرفع يديه حتى
يفرغ من صلاته قال رجاله ثقات .
قلت
: وذكره الحافظ الهيثمي في مجمع
الزوائد وقال رواه الطبراني وترجم له فقال محمد بن يحيى الأسلمي عن عبد الله بن
الزبير ورجاله ثقات ، انتهى .
আব্দুল্লাহ বিন জুবায়ের রা. এর হাদিস, ইমাম সুয়ুতী রাহঃ তার গ্রন্থ 'ফাদ্দুল ওয়াআ'তে মুহাম্মদ বিন ইয়াহিয়া আল-আসলামী থেকে
বর্ণনা করেছেন তিনি বলেন,
আমি আব্দুল্লাহ বিন জুবায়ের রা. কে দেখেছি তিনি এক ব্যক্তিকে দেখলেন, সে নামাজ থেকে ফারেগ হবার আগেই
দুহাত তুলে মোনাজাত করছেন। যখন দোয়া থেকে ফারেগ হলেন তখন সাহাবী আব্দুল্লাহ বিন জুবায়ের
রা. বলেন, রাসুল (ﷺ) নামাজের
পর ছাড়া দুই হাত তুলে দোয়া করতেন না।
আমি (মুবারকপুরী) বলছি,
এই হাদিসটি ইমাম হায়ছামী মাজমাউয যাওয়ায়েদ গ্রন্থে উল্লেখ করে বলেছেন, ইমাম তাবরানী হাদিসটি রেওয়াত করেছেন।
অতঃপর তিনি বলেছেন,
মুহাম্মদ বিন ইয়াহিয়া আল-আসলামী আব্দুল্লাহ
বিন জুবায়ের রা. থেকে ও বাকি সকল রাবীগণ ছিকাহ/নির্ভরযোগ্য।
المباركفوري أيضا: قلت :
القول الراجح عندي أن رفع اليدين
في الدعاء بعد الصلاة جائز لو فعله أحد لا بأس عليه إن شاء الله تعالى ، والله
تعالى أعلم
আমি মুবারকপুরী বলছিঃ
আমার নিকট প্রাধান্যযোগ্য বক্তব্য হচ্ছে, নামাজের পর দুহাত তুলে মোনাজাত করা জায়েজ। কেউ
যদি তা করে তাহলে কোন অসুবিধা নেই ইংশা আল্লাহ তায়ালা। আল্লাহু আ'লাম
সংকলনে, মাওলানা আবু সাঈদ মো: শাহিন
0 Comments:
একটি মন্তব্য পোস্ট করুন