জিজ্ঞাসা-১২৫৫৬:
আসসালামু আলাইকুম। মুহতারাম! আমার জানার বিষয় হচ্ছে ঈদের নতুন জামা ধৌত না করে নামাজ পড়া জায়েজ আছে কি না?
তারিখ: ২১/০৪/২৩ ঈসায়ি/ইংরেজি
মাওলানা তাজুল ইসলাম, সিলেট থেকে
জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته
نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো, নতুন কাপড় মুতলাক (সাধারণ) এর হুকুমে, তথা পবিত্র। যদি নাপাক দৃষ্টিগোচর না হয়। ইসলামি ফতোয়া জাহিরির ( প্রকাশ্যে) উপর। দলিল:
حَدَّثَنَا عَلِيٌّ، قَالَ حَدَّثَنَا سُفْيَانُ، قَالَ حَدَّثَنَا الزُّهْرِيُّ، عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيَّبِ، وَعَنْ عَبَّادِ بْنِ تَمِيمٍ، عَنْ عَمِّهِ، أَنَّهُ شَكَا إِلَى رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم الرَّجُلُ الَّذِي يُخَيَّلُ إِلَيْهِ أَنَّهُ يَجِدُ الشَّىْءَ فِي الصَّلاَةِ. فَقَالَ " لاَ يَنْفَتِلْ ـ أَوْ لاَ يَنْصَرِفْ ـ حَتَّى يَسْمَعَ صَوْتًا أَوْ يَجِدَ رِيحًا ".
‘আব্বাদ ইবনে তামীম (রাহঃ) তাঁর চাচা থেকে বর্ণনা করেন, একবার রাসূলুল্লাহ (ﷺ) এর কাছে এক ব্যক্তি সম্পর্কে বলা হল যে, তার মনে হয়েছিল যেন নামাযের মধ্যে কিছু হয়ে গিয়েছিল। তিনি বললেনঃ সে যেন ফিরে না যায়, যতক্ষণ না শব্দ শোনে বা গন্ধ পায়। সহীহ বুখারী, হাদীস নং ১৩৭ (আন্তর্জাতিক নং ১৩৭)
ব্যাখ্যা: এ হাদিসের ব্যাখ্যা সম্পর্কে ইমাম নববি রহ. বলেন,
قال النووي: (هذا الحديثُ أصلٌ من أصول الإسلام، وقاعدةٌ عظيمةٌ من قواعِدِ الفِقهِ؛ وهي أنَّ الأشياءَ يُحكَم ببقائها على أصولِها حتى يُتَيَقَّنَ خلافُ ذلك، ولا يضرُّ الشكُّ الطارئُ عليها) ((شرح النووي على مسلم)) (4/49)، ((المجموع)) (1/168
ইমাম নববি রহ. বলেন, এই হাদীসটি ইসলামের ভিত্তিগুলির মধ্যে একটি, এবং আইনশাস্ত্রের নিয়মগুলির মধ্যে একটি বড় নিয়ম, যা হল যে জিনিসগুলি তাদের মূলের উপর টিকে থাকার জন্য বিচার করা হয় যতক্ষণ না এটি অন্যথায় নিশ্চিত হয়, এবং যে সন্দেহের উদ্ভব হয় তা হয় না। তাদের ক্ষতি করে। ((মুসলিম সম্পর্কে আল-নওয়াবীর ব্যাখ্যা)) (4/49), ((আল-মাজমু') (1/168)
ফোকাহায়ে কেরাম এর মতামত:
وأما غسل الثياب الجديدة قبل ارتدائها فلا نعلم شيئا من السنة يدل على استحباب ذلك ، ولا نعلم أن أحدا من السلف ، أو أهل العلم استحب ذلك ، أو أرشد إليه .
إلا أنه قد ينصح به من جهة الطب ، فإنهم ينصحون بضرورة غسل الملابس الجديدة قبل ارتدائها، خاصة الملابس الداخلية ، وملابس الأطفال ، وذلك بسبب البكتيريا أو الملوثات الكيميائية التي قد تكون ملتصقة بها .
وهذا لا بأس به ، إن ثبتت فائدته ومصلحته ، والشريعة الإسلامية لا تمنع من ذلك ، فقد جاءت الشريعة الإسلامية بقواعد عامة تقتضي المحافظة على سلامة البدن ونظافته .
নতুন কাপড় পরিধান করার আগে ধৌত করার ব্যাপারে, আমরা সুন্নাতে এমন কিছু জানি না যা ইঙ্গিত করে যে এটি মুস্তাহাব, এবং আমরা জানি না যে পূর্বসূরি বা আলেমদের কেউ এটি সুপারিশ করেছেন বা নির্দেশ দিয়েছেন।
যাইহোক, এটি একটি চিকিৎসা দৃষ্টিকোণ থেকে পরামর্শ দেওয়া যেতে পারে, কারণ তারা পরামর্শ দেয় যে নতুন জামাকাপড় পরার আগে ধুয়ে ফেলা উচিত, বিশেষ করে অন্তর্বাস এবং শিশুদের জামাকাপড়, কারণ ব্যাকটেরিয়া বা রাসায়নিক দূষণকারী তাদের সাথে সংযুক্ত হতে পারে।
এতে দোষের কিছু নেই, যদি এটি উপকারী এবং উপকারী বলে প্রমাণিত হয় এবং ইসলামী আইন তাতে বাধা দেয় না, কারণ ইসলামী আইন এমন সাধারণ নিয়মাবলী নিয়ে এসেছে যার জন্য শরীরের স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা বজায় রাখা প্রয়োজন। সূত্র:
হাল মিনাল সুন্নাতি গসলিল সিয়াবি জাদিদি কবলা লিবাসিহা-২২৫৩৪ (ফতোয়া নং)
সারকথা হলো, ঈদের নতুন জামা ধৌত না করে নামাজ পড়া জায়েজ হবে, অসুবিধা নেই। তবে ধুয়ে নেওয়া উত্তম।
والله اعلم بالصواب
উত্তর প্রদানে, মুফতি মুহাম্মাদ আব্দুর রাজ্জাক
0 Comments:
একটি মন্তব্য পোস্ট করুন