জিজ্ঞাসা-১২৫৪৯:
আসসালামু আলাইকুম। আজকে এক ভাই প্রশ্ন করেছে নারীরা যদি জানাযার নামাজে অংশ গ্রহণ করতে চায়, তাহলে শরয়ী কোন বাঁধা আছে কিনা?
তারিখ: ১৭/০৪/২৩ ঈসায়ি/ইংরেজি
মাওলানা ওলিউল্লাহ, সিলেট থেকে
জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته
نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো, জানাযায় অংশগ্রহণ
এটি ইসলামের সর্বসম্মত সিদ্ধান্ত যে, নারীদের জন্য জানাযায় অংশগ্রহণ ও নামাজে অংশগ্রহণ করা জায়েজ নেই। এমনকি দাফনের জন্য লাশের সঙ্গে যাওয়াও তাদের জন্য নিষিদ্ধ। নবী কারিম সাল্লাল্লাহু আ’লাইহি ওয়াসাল্লাম, তাঁর সাহাবী ও ইসলামের বড় আলেমদের নিকট থেকেও এ ব্যাপারে সুস্পষ্ট নিষেধাজ্ঞা রয়েছে।
দলিল:
ح اللَّهِ أَوْ هِشَامِ بْنِ حَسَّانَ عَنْ حَفْصَةَ، عَنْ أُمِّ عَطِيَّةَ ـ قَالَتْ كُنَّا نُنْهَى أَنْ نُحِدَّ عَلَى مَيِّتٍ فَوْقَ ثَلاَثٍ، إِلاَّ عَلَى زَوْجٍ أَرْبَعَةَ أَشْهُرٍ وَعَشْرًا، وَلاَ نَكْتَحِلَ وَلاَ نَتَطَيَّبَ وَلاَ نَلْبَسَ ثَوْبًا مَصْبُوغًا إِلاَّ ثَوْبَ عَصْبٍ، وَقَدْ رُخِّصَ لَنَا عِنْدَ الطُّهْرِ إِذَا اغْتَسَلَتْ إِحْدَانَا مِنْ مَحِيضِهَا فِي نُبْذَةٍ مِنْ كُسْتِ أَظْفَارٍ، وَكُنَّا نُنْهَى عَنِ اتِّبَاعِ الْجَنَائِزِ. قَالَ رَوَاهُ هِشَامُ بْنُ حَسَّانَ عَنْ حَفْصَةَ عَنْ أُمِّ عَطِيَّةَ عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم.
‘আতিয়া (রাযিঃ) থেকে বর্ণিত, তিনি বলেনঃ কোন মৃত ব্যক্তির জন্য আমাদের তিন দিনের বেশী শোক পালন করা থেকে নিষেধ করা হত। কিন্তু স্বামীর ক্ষেত্রে চার মাস দশ দিন (শোক পালনের অনুমতি ছিল)। আমরা তখন সুরমা লাগাতাম না, সুগন্ধি ব্যবহার করতাম না, ইয়ামানের তৈরি রঙিন কাপড় ছাড়া অন্য কোন রঙিন কাপড় পরতাম না। তবে হায়েয থেকে পবিত্রতার গোসলে আজফারের খোশবু মিশ্রিত বস্ত্রখণ্ড ব্যবহারের অনুমতি ছিল। আর আমাদের জানাযার পেছনে যাওয়া নিষিদ্ধ ছিল। সহীহ বুখারী, হাদীস নং ৩০৭ (আন্তর্জাতিক নং ৩১৩)
হাদিস/আসার নং -০২
وعن إبراهيمَ النخعي قال: (كانوا إذا أخرجُوا الجِنازةَ أغلَقُوا البابَ على النساءِ) أخرجه ابن أبي شيبة ح11402.
অর্থাৎ প্রখ্যাত তাবেয়ী ইবরাহিম নাখয়ী (রহঃ) বলেন, সাহাবায়ে কিরামের চিরাচরিত রীতি ছিলো, যখন তাঁরা কোন লাশবাহী খাটিয়া বহন করে বের হতেন, তখন তাঁরা মহিলাদের গৃহের দরজাগুলো বন্ধ করে দিতেন।
হাদিস/আসার নং-০৩
وقال أيضاً: (كانوا يقفلون على النساء الأبواب، حتى يُخرِجَ الرِّجالُ الجنائز) أخرجه عبد الرزاق ح6293.
তিনি অন্যত্র বলেন, পুরুষেরা লাশবাহী খাটিয়া নিয়ে বের হওয়ার আগ পর্যন্ত তাঁরা নারীদের ঘরের দরজা বাহির থেকে বন্ধ করে রাখতেন। তাখরিজ: মুসান্নেফে আব্দুর রাজ্জাক-৬২৯৩
হাদিস/আসার নং-০৫
وعن (الشعبي رحمه الله قال: خُروج النساء على الجنائز بدعة) أخرجه عبدالرزاق ح6296.
ইমাম শাবি রহ বলেন, নারীদের জানাযা নামাজে অংশগ্রহণ বিদআত। তাখরিজ: মুসান্নেফে আব্দুর রাজ্জাক -৬২৯৬
হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ রা এর ছাত্র তাবেয়ি আলকামা রহ. হতে বর্ণিত-
وقال علقمة: (لقنوني: لا إله إلا الله عند موتي، وأسرعوا بي إلى حُفرتي، ولا تنعوني، فإني أخافُ أن أكون كنعي الجاهلية، فإذا خرَجَ الرِّجالُ بجنازتي فأغلقوا الباب، فإنه لا أرب لي بالنساء) أخرجه عبد الرزاق ح6046.
অর্থাৎ আলকামা বলেন, আমার মৃত্যুশয্যার পাশে বসে তোমরা "লা ইলাহা ইল্লাল্লাহ" এর তালক্বীন করবে, এবং দ্রুততম সময়ের মধ্যে আমাকে দাফন ( সমাধিস্থ) করবে। আমার বিরহে শোকাতর হয়ে জাহেলী যুগের মতো ঘটা করে মাতম-আহাজারি-কান্নাকাটিতে লিপ্ত হয়োনা। পুরুষেরা আমার লাশবাহী খাট নিয়ে বের হওয়া মাত্রই দরজা বন্ধ করে দিবে। কারণ কোন মহিলা আমার লাশের সাথে গমন করুক, এটা আমি চাইনা। তাখরিজ: মুসান্নেফে আব্দুর রাজ্জাক-৬০৬৪
و (عن عبد اللهِ بن مُرَّةَ عن مسرُوقٍ رحمه الله قال: رأيتُه يَحثُو الترابَ في وُجُوهِ النساءِ في الجنازةِ، يقولُ لهنَّ: ارجعنَ، فإن رجعنَ مَضَى مع الجنازةِ، وإلاَّ رَجَعَ وتركَـهَا) أخرجه ابن أبي شيبة ح11409.
অর্থাৎ, আমি দেখতাম যে, লাশের খাটিয়ার পিছুপিছু গমনকারী মহিলাদের চেহারা লক্ষ্য করে তিনি মাটি ছুড়ে মারতেন এবং "ফিরে যাও" "ফিরে যাও"- এই কথা বলে তাড়া দিতেন। তারা ফিরে গেলে তিনি লাশবাহী দলের সাথে শামিল হতেন। কিন্তু মহিলারা ফেরত না গেলে তিনি সেই লাশবাহী দলের সাথে শামিল না হয়ে নিজেই ফেরত যেতেন। তাখরিজ: মুসান্নেফে ইবনে আবি শায়বা -১১৪০৯
শাফিয়ি মাজহাবের মতামত:
وقال النووي: (هذا الذي ذكرناه من كراهة اتباع النساء الجنازة هو مذهبنا، ومذهب جماهير العلماء.
حكاه ابن المنذر عن ابن مسعود، وابن عمر، وأبي أمامة، وعائشة، ومسروق، والحسن، والنخعي، والأوزاعي، وأحمد، وإسحاق، وبه قال الثوري) المجموع 5/ 171
আল্লামা নববি রহ বলেছেন: “আমরা জানাযা মহিলাদের অংশগ্রহণ মাকরুহ তাহরিমি (যা হারামের কাছাকাছি) বিষয়ে এটি উল্লেখ করেছি, যা আমাদের দৃষ্টিভঙ্গি এবং অধিকাংশ আলেমদের দৃষ্টিভঙ্গি।
এটি ইবনে মাসউদ, ইবনে ওমর, আবু উমামা, আয়েশা, মাসরূক, আল-হাসান, আল-নাখায়ী, আল-আওযায়ী, আহমদ এবং ইসহাক থেকে বর্ণনা করেছেন এবং এটি উল্লেখ করা হয়েছে। আল-সাওরী দ্বারা। সূত্র: আল-মাজমু' 5/171
সারকথা হলো, রাসূল সাল্লাল্লাহু আ’লাইহি ওয়া সাল্লামের উপরোল্লেখিত হাদিস এবং সাহাবা-তাবেয়িনের আমল ও ফাতওয়া থেকে বুঝতে পারলাম যে, নারীদের জন্য জানাযার উদ্দেশ্যে বের হওয়া জায়েজ নয়।
والله اعلم بالصواب
উত্তর প্রদানে, মুফতি মুহাম্মাদ আব্দুর রাজ্জাক
0 Comments:
একটি মন্তব্য পোস্ট করুন