জিজ্ঞাসা-১২৫৩৭:
আসসালামু আলাইকুম।
আমার জানার বিষয় হল কোরান হাদিসের আলোকে জানাজার নামাজের ইতিহাস ও নিয়ম।রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কিভাবে জানাজার নামাজ পড়তেন।
তারিখ: ১২/০৪/২৩ ঈসায়ি/ইংরেজি
মাওলানা সাইফুল ইসলাম কুমিল্লা থেকে।
জবাব: وعليكم السلام ورحمة الله وبركاته
نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم
তাসলিম ও হামদ-সানার পর প্রথম কথা হলো,
সর্বপ্রথম জানাজার নামাজ শুরু করেন ফেরেশতারা। মৃত ব্যক্তি ছিলেন আদম (আ.)। দলিল:
فمن قبلك أتيت خل بيني وبين ملائكة ربي قال : فقبضوا روحه ، ثم غسلوه وحنطوه وكفنوه ، ثم صلوا عليه ، ثم حفروا له ثم دفنوه ، ثم قالوا : يا بني آدم هذه سنتكم في موتاكم ، فكذاكم فافعلوا " هذا حديث صحيح الإسناد .
অর্থাৎ তারা (ফেরেশতারা) তার (আদম আঃ) রূহ কবজ করল, অতঃপর তাকে ধৌত করল, সুবাসিত করল এবং কাফন দিল, তারপর তার উপর সলাত ( জানাযা) পড়ল, তারপর তারা তার জন্য খনন করল এবং তাকে দাফন করল, তারপর বলল : হে আদম সন্তান, এটাই হল তোমাদের প্রথা। মৃত, তাই অনুরূপ করুন। তাখরিজ: মুস্তাদরেকে হাকেম-১৩১৬, আল-বিদায়াহ ওয়ান নিহায়া ১/৯১; মুসনাদ আহমাদ, হাদিস : ২১২৭০৮
নোট: হাদিসটির সনদ সহিহ।
প্রশ্ন: ক। জানাযা নামাজ কখন ফরজ হয়?
উত্তর: ক।
فقد اختلف العلماء: متى شرعت صلاة الجنازة؟ وليس في تعيين ذلك دليل صريح، قال الهيتمي في تحفة المحتاج: هل شرعت صلاة الجنازة بمكة أو لم تشرع إلا بالمدينة؟ لم أر في ذلك تصريحا، وظاهر حديث أنه صلى الله عليه وسلم صلى على قبر البراء بن معرور لما قدم المدينة ـ وكان مات قبل قدومه لها بشهر ـ كما قاله ابن إسحاق وغيره، وما في الإصابة عن الواقدي وأقره أن الصلاة على الجنازة لم تكن شرعت يوم موت خديجة، وموتها بعد النبوة بعشر سنين على الأصح، أنها لم تشرع بمكة، بل بالمدينة. اهـ.
জানাযার বিধান কত হিজরীতে জারি হয়েছে তার স্পষ্ট কোন দলীল পাওয়া যায় না। তবে তা মদীনায় ছালাতের বিধান জারি হওয়ার পর চালু হয়। ইবনু হাজার হাইতামী বলেন, খাদীজা (রাঃ)-এর মৃত্যুর সময় জানাযার ছালাতের বিধান জারি ছিল না। কেননা এর বিধান মদীনায় হিজরতের পর নাযিল হয়। তুহফাতুল মুহতাজ ফী শরহে মিনহাজ- ৩/১৩১
আর হিজরতের পূর্বেই খাদীজা (রাঃ)-এর মৃত্যু হওয়ায় তার জানাযা করা হয়নি। আয়েশা (রাঃ) বলেন, ছালাত ফরয হওয়ার পূর্বেই খাদীজা (রাঃ) মৃত্যুবরণ করেন । ত্বাবারাণী কাবীর হা/১০৯৯
দ্বিতীয় কথা হলো, জানাযা নামাজের পদ্ধতি একটি বিরাট অধ্যায় , তা হাদিসের কিতাব পাঠ করলে জানা যাবে।
জানাযা নামাজের হুকুম আহকাম নিয়ে ইমামদের মধ্যে মতভেদ রয়েছে। ফিকহি হানাফির মত জানতে চায়লে, ফিকহুন সুনান, শরহি মাআনাল আসার, হেদায়া কিতাবের জানাযা অধ্যায় দেখা যেতে পারে।
জানাযা নামাজের বিভিন্ন হুকুম সম্পর্কে আলহামদুলিল্লাহ ইতোমধ্যে আলবুরহানে জিজ্ঞাসা-২৮৩, ২৮৯ শিরোনামে মাসয়ালাটি আলোচিত হয়েছে।
والله اعلم بالصواب
উত্তর প্রদানে, মুফতি মুহাম্মাদ আব্দুর রাজ্জাক
0 Comments:
একটি মন্তব্য পোস্ট করুন