প্রশ্ন-১৮৩: আমার ইউনিটে কয়েকটা
গয়াল আছে। যেগুলো বিগত ছয়মাস যাবৎ ইউনিটের তত্ত্ববধানে লালন পালন করা হচ্ছে। এগুলো
দিয়ে কুরবানি জায়েয হবে কি না?
দলিলসহ
কালকের মধ্যে অধিনায়ককে জানাতে হবে। বিষয়টি অতীব জরুরী।
মাওলানা জাফর তৈয়্যব, ময়মনসিংহ থেকে--
উত্তর: আলহামদুলিল্লাহ ইতিপূর্বে আমার পরম শ্রদ্ধেয় বড় ভাই, মাওলানা আখতারুজ্জামান দা. বা. সংক্ষিপ্ত জবাব দিয়েছেন। আমি তার সাথে একটু যুক্ত করছি। আপনার প্রশ্নকে বুঝার জন্য দুই ভাগে ভাগ করেছি।
প্রশ্ন: ক। কুরবানির জন্য কি ধরণের পশু শর্ত?
উত্তর: ক। কুরবানী যোগ্য পশু গৃহপালিত হতে হবে বন্য পশু
দ্বারা কুরবানী দেয়া নাজায়িয : ইসলামী শরীয়ত উনার মধ্যে পবিত্র কুরবানী উনার জন্য
পশুকে গৃহপালিত হওয়ার শর্ত বর্ণনা করা হয়েছে। যেমন এ সম্পর্কে মহান আল্লাহ পাক
তিনি ইরশাদ মুবারক করেন-
لِكُلّ اُمَّةٍ جَعَلْنَا مَنْسَكًا لِّيَذْكُرُوا اسْمَ اللهِ
عَلٰى مَا رَزَقَهُمْ مِّنْ بَـهِيْمَةِ الْاَنْعَامِ ۗ
অর্থ : “আমি প্রত্যেক উম্মতের জন্য পবিত্র কুরবানী এই উদ্দেশ্যে
নির্ধারিত করেছি, যেনো তারা ওই নির্দিষ্ট গৃহপালিত পশুগুলির
উপর (যবেহ করার সময়) মহান আল্লাহ পাক উনার নাম মুবারক উচ্চারণ করে যা তিনি তাদেরকে
রিযিক হিসেবে দান করেছেন। (পবিত্র সূরা হজ্জ শরীফ : পবিত্র আয়াত শরীফ ৩৪)
অর্থাৎ পবিত্র কুরবানী উনার পশু গৃহপালিত হতে হবে। আর এ
ব্যাপারে ফিক্বহের কিতাবে বর্ণিত রয়েছে-
وَلَا يَـجُوْزُ فِى الْاَضَاحَىِّ شَيْئٌ مِنَ الْوَحْشِىِّ لِاَنَّ
وُجُوْبَـهَا عُرِفَ بِاشَّرْعِ وَالشَّرْعُ لَـمْ يَرُدُّ بِالْاِيْـجَابِ اِلَّا
فِى الْـمُسْتَأْنِسِ.
অর্থ : “কুরবানীর প্রাণীর বিধান হলো, পশু
গৃহপালিত হতে হবে। বন্য বা জংলী প্রাণী গ্রহণযোগ্য নয়। বাদায়েউস সানায়ে ৪র্থ খ-
২০৫ পৃষ্ঠা, ফতওয়ায়ে আলমগীরী ৫ম খ- ৩৪৩ পৃষ্ঠা
প্রশ্ন: খ। বন্য পশু যদি লালন-পালন করা, তাহলে তা দিয়ে কি কুরবানি জায়েজ হবে?
উত্তর: খ। না, বন্য পশু যদি পোষও
মানে তারপরও উক্ত বন্য পশু দ্বারা কুরবানী করা জায়িয হবে না। দলিল: যেমন এ প্রসঙ্গে বর্ণিত রয়েছে-
نَدَّتِ الْاَهْلِيَةُ
تَوَحَشَّتْ فَرَمَاهَا عَنِ الْاَضْحِيَّةِ جَازَ.
অর্থ : যদি গৃহপালিত পশু
পালায়ন করে এবং তার মধ্যে বন্য আচরণ প্রকাশ পায়, তারপরও উক্ত পশু দ্বারা কুরবানী
শুদ্ধ হবে।ফতওয়ায়ে আলমগীরী ৫ম খ- ৩৪৩ পৃষ্ঠা
পশুটি গৃহপালিত বা জংলী তা
চেনার জন্য সহজ পন্থা সম্পর্কে বর্ণিত রয়েছে-
فَاِنْ كَانَ مُتَوَلِدًا مِّنَ
الْوَحْشِىِّ وَالْاِنْسِىِّ فَالْعِبْرَةُ لِلْاُمِّ
অর্থ : আর যদি গৃহপালিত ও
বন্য পশুর সংমিশ্রণে বাচ্চার জন্ম হয় তাহলে মায়ের দিক প্রাধান্য পাবে। কারণ পশুর
নছব বা বংশ পরিচিতি হলো মায়ের দ্বারা। ফতওয়ায়ে আলমগীরী ৫ম খ- ৩৪৩ পৃষ্ঠা, ফতওয়ায়ে
শামী ৯ম খ- ৫৩৪ পৃষ্ঠা, বাদায়েউস সানায়ে ৪র্থ খ- ২০৫ পৃষ্ঠা
اعِلُ تَصَدَّقَ (لِمُعَيَّنَةٍ) وَلَوْ فَقِيرًا، وَلَوْ
ذَبَحَهَا تَصَدَّقَ بِلَحْمِهَا، وَلَوْ نَقَصَهَا تَصَدَّقَ بِقِيمَةِ
النُّقْصَانِ أَيْضًا وَلَا يَأْكُلُ النَّاذِرُ مِنْهَا؛ فَإِنْ أَكَلَ تَصَدَّقَ
بِقِيمَةِ مَا أَكَلَ (وَفَقِيرٌ) عُطِفَ عَلَيْهِ (شَرَاهَا لَهَا) لِوُجُوبِهَا عَلَيْهِ بِذَلِكَ
حَتَّى يَمْتَنِعَ عَلَيْهِ بَيْعُهَا (وَ) تَصَدَّقَ (بِقِيمَتِهَا غَنِيٌّ شَرَاهَا
أَوَّلًا) لِتَعَلُّقِهَا بِذِمَّتِهِ بِشِرَائِهَا أَوَّلًا،
فَالْمُرَادُ بِالْقِيمَةِ قِيمَةُ شَاةٍ تُجْزِي فِيهَا. (الدر المختار مع رد المحتار،
كتاب الاضحية-9/463-465
আপনার প্রশ্নে বর্ণিত ছুরতে উক্ত
গয়াল দ্বারা কুরবানি জায়েজ হবে না। আর তবে
আপনার ইউনিটের পোষকৃত গয়াল যদি ক্রোস (গৃহপালিত ও বন্য পশুর সংমিশ্রণে
হয়) হয়, তার মা গৃহপালিত হয়, তাহলে কুরবানি জায়েজ হবে।
والله اعلم بالصواب
আল্লাহ তাআলাই সকল বিষয়ে সঠিক জ্ঞানের অধিকারী।
0 Comments:
একটি মন্তব্য পোস্ট করুন