জিজ্ঞাসা-২৭১: টাকা বা স্বর্ণালংকার নয় কনের তরফ
থেকে ১০১ টি বইয়ের তালিকা দেওয়া হয়েছে দেনমোহর হিসেবে শর্ত। এটা কি মোহরানা হিসেবে
শারয়ী বৈধতা পাবে? kindly জানাবেন কি?
তারিখ-১৬/০৯/২২ ঈসায়ি/ইংরেজি
হাফেজ মাওলানা নূরুল আমীন, ,খোলাহাটী, পার্বতীপুর,দিনাজপুর।-এর প্রশ্নের আলোকে।
জবাব:
نحمده ونصل على رسوله الكريم اما بعد بسم الله الرحمن الرحيم
হামদ-সানা ও দরুদের পর প্রথম কথা হলো, মহরের বিষয়ে
স্বয়ং আল্লাহ তাআলা নির্দেশ দিয়েছেন। যেমন,
وَءَاتُواْ ٱلنِّسَآءَ
صَدُقَٰتِهِنَّ نِحْلَةً ۚ فَإِن طِبْنَ لَكُمْ عَن شَىْءٍۢ مِّنْهُ نَفْسًا
فَكُلُوهُ هَنِيٓـًٔا مَّرِيٓـًٔا
এবং তোমরা নারীদেরকে দাও
তাদের মোহর খুশিমনে।
সূরা নিসা-০৪
মোহর আদায় করা স্বামীর উপর ফরয এবং বিয়ের অপরিহার্য শর্ত। মোহর ছাড়া বিয়ে হয় না। আকদের সময় উল্লেখ না করলেও
কিংবা না দেওয়ার শর্ত করলেও মোহর বাতিল হয়
না। সূত্র: আহকামুল কুরআন, জাসসাস
২/১৪০-১৪৬; আহকামুল কুরআন, ইবনুল আরাবী
১/৩৮৪-৩৯০; তাফসীরে উছমানী পৃ. ১০৫
মোহরের সর্বনিম্ন পরিমাণ
কুরআন মজীদে স্পষ্টভাবে বলা হয়নি।
মোহরের সর্বোচ্চ কোনো পরিমাণ
শরিয়ত নির্ধারণ করেনি। বাদায়েউস সানায়ে : ২/২৭৫, মিরকাতুল মাফাতিহ : ৬/৩৫৮
তবে সর্বনিম্ন হাদিস-আসারে রয়েছে। ফিকহে হানাফী অনুসারে সর্বনিম্ন মোহর দশ দিরহাম।
দলিল:
হাদিস নং-০১
عن علي -رضي الله عنه- قال: «لا
تُقطع اليدُ إلا في عَشرة دَراهِم, ولا يكون المهرُ أقلَّ مِن عشرة دَراهِمسنن
الدارقطني, ت: شعيب الارنؤوط وجماعة, مؤسسة الرسالة، بيروت - الطبعة الأولى،
1424هـ.
হাদিস নং-০২
لا مَهْرَ أَقَلُّ مِنْ عَشْرَةِ
دَرَاهِمَ
“দশ দিরহামের কম মহর নেই। ”
তাখরিজ: দারা কুতনী-৩৯২
দশ দিরহামের পরিমাপ : প্রতি দিরহামে
৩ মাশা ০.৮.রতি হয়। ৮ রতিতে ১ মাশা, ১২ মাশায় ১ তোলা হয়। এ হিসেবে দশ দিরহামের পরিমাণ হলো ৩১ মাশা রূপা
বা ২ তোলা ৭ মাশা (প্রায় আড়াই ভরি রূপা) অথবা তার সমমূল্য টাকা। এটাই বিবাহের মহরের
সর্বনিম্ন পরিমাণ।
আজকের বাজারে প্রতি ভরি
রুপার দাম, ১৫১৬ টাকা (১৩ সেপ্টেম্ব বাজুস কর্তৃক নির্ধারিত) হয়, তাহলে দশ দিরহাম বা আড়াই ভরি রূপার মূল্য হবে (১৫১৬×২.৭)=৪০৯৩ টাকা।
সূত্র: শরহু মুখতাসারিত তাহাবী ৪/৩৯৮ আযীযুল ফাতাওয়া, ৪৫১/ ফাতাওয়া
দারুল উলূম ৮ : ২৬৪/ আহসানুল ফাতাওয়া ৪ : ৩৮২; ৫/৩১২, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৬/২৪৩
দ্বিতীয় কথা হলো, মোহর এমন কিছু হতে হবে,
যা শরীয়তের দৃষ্টিতে ‘মাল’ (সম্পদ) বলে গণ্য। টাকা-পয়সা
হওয়া জরুরি নয়। দলিল:
لما تزوج عليٌّ رضيَ اللهُ عنهُ
فاطمةَ رضيَ اللهُ عنها ، قال له رسولُ اللهِ صلَّى اللهُ عليهِ وسلَّم : أعطِهَا
شيئًا ، قال : ما عندي . قال : فأين درعُك الحطميَّةُ
الراوي : عبدالله بن عباس : صحيح
النسائي
الصفحة أو الرقم: 3376 |
خلاصة حكم المحدث : صحيح
অর্থ: রাসূলে আকরাম (ﷺ) হযরত
আলী (রা.)-কে নির্দেশ দিয়েছেন, কিছু দেয়ার আগে বিবির কাছে যেয়ো
না। হযরত আলী (রা.) ওজরখাহি করলেন,
আমার
কাছে তো কিছুই নেই। রাসূলে কারিম (ﷺ) বললেন, তোমার কাছে যে লোহার বর্মটি ছিল সেটি কোথায়? ওটাই
ফাতেমাকে (রা.) দিয়ে দাও। সাহাবী হযরত আলী (রা.) নির্জনবাসে যাওয়ার পূর্বেই বর্মটি
ফাতেমাকে (রা.) দিয়ে দেন।’ তাখরিজ: সুনানে নাসায়ি-৩৩৭৬; আবু দাউদ-২১২৬
সুতরাং আপনার প্রশ্নেবর্ণিত
ছুরুতে ১০১ বইয়ের মূল্য যদি ৪০৯৩ টাকা বা তার চেয়ে বেশি হয়, তাহলে মহরানা হিসেবে গণ্য হবে
এবং বিবাহ ছহিহ হওয়াতে কোন সমস্যা নেই।
তবে জোর করে নারীকে চাপানো ঠিক হবে না এবং উক্ত জিনিস পছন্দ না হলে প্রত্যাখ্যান করা
ক্ষমতা নারীর রয়েছে। সূত্র: আহসানুল ফাতাওয়া : ৫/২৮
والله اعلم بالصواب
উত্তর দিচ্ছেন, মুফতি মুহাম্মাদ আব্দুর রাজ্জাক
1 Comments:
هذه موعظة حسنة
একটি মন্তব্য পোস্ট করুন